সেমিনারে সিনিয়র সচিব
নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ ইউসুফ বলেছেন, চট্টগ্রাম বন্দরের লালদিয়া, নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) ও বে টার্মিনাল পরিচালনার জন্য বিদেশি অপারেটর নিয়োগে আগামী ডিসেম্বরে চুক্তি স্বাক্ষর করবে সরকার। এর মধ্যে লালদিয়া টার্মিনাল ৩০ বছরের জন্য।
২০১০ সাল থেকে পর পর তিন বছর মার্চেন্ট শিপে দস্যুতা বেড়ে যাওয়ায় চট্টগ্রাম বন্দরকে এক প্রকার কালো তালিকাভুক্ত করেছিল রিক্যাপ। পরবর্তী বছরগুলোতে পরিস্থিতির উন্নতি হলে সেই তালিকা থেকে বন্দরকে বাদ দেওয়া হয়। এমনকি ২০১৯ সালের পর চুরির অভিযোগ একেবারেই শূন্যের কোটায় নামিয়ে আনা হয়েছিল।
ঊর্ধ্বমুখী আমদানি-রপ্তানি বাণিজ্যের চাপ সামলাতে নানামুখী উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এর মধ্যে অল্প সময়েই সবচেয়ে কার্যকর উদ্যোগ হয়েছে কনটেইনারের ধারণক্ষমতা বাড়ানো।
হঠাৎ ট্যারিফ বাড়ানো নিয়ে বিরোধে জড়িয়ে পড়েছেন বেসরকারি কন্টেইনার মালিকদের সংগঠন বিকডা, তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ও শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতারা। আগামী ১ সেপ্টেম্বর থেকে বিভিন্ন ক্যাটাগরিতে ৩০ থেকে ৬৩ শতাংশ পর্যন্ত চার্জ বাড়ানোর ঘোষণা দিয়েছে বিকডা।